আসন্ন থেরবাদ বৌদ্ধ ধর্মাবলম্বীদের বস্তুদান শ্রেষ্ঠ কঠিন চীবর দান উদযাপন উপলক্ষ্যে পার্বত্য ভিক্ষু সংঘ বাংলাদেশ’র কেন্দ্রিয় কার্য নির্বাহী কমিটির সেক্রেটারী ভদন্ত শুভদর্শী মহাথেরোর স্বাক্ষরে একটি বিবৃতি দেয়া হয়।

বিশ্বব্যাপী কোভিড-১৯ পরিস্থিতিতে বাংলাদেশেও এর প্রভাব পড়েছে। ইতোমধ্যে সংক্রামক কোভিড-১৯ মহামারীর কারণে সদাশয় সরকার সকল ধর্মীয় অনুষ্ঠান সীমিত আকারে ও স্বাস্থ্যবিধি মেনে উদযাপন করার নির্দেশনা জারি করেছেন। বিগত ৯ সেপ্টেম্বর,২০২০ তারিখে পার্বত্য ভিক্ষু সংঘ বাংলাদেশ(পাভিসবা) কেন্দ্রিয় কার্যনির্বাহী কমিটি অনলাইনে  মিটিং আয়োজন করে। উক্ত মিটিংয়ে কোভিড-১৯ পরিস্থিতি ও সদাশয় সরকারের নির্দেশনার প্রতি পূর্ণ  সমর্থন এবং তৃণমূল পর্যায়ে জনসতেনতা বৃদ্ধির লক্ষ্যে পাভিসবা করোনা মোকাবেলায় বদ্ধপরিকর। পার্বত্য চট্টগ্রামের থেরবাদ বৌদ্ধ সম্প্রদায়ের আসন্ন কঠিন চীবর দান উদযাপন উপলক্ষে পাভিসবা’র সর্বসম্মত গৃহীত সিদ্ধান্ত ও  নির্দেশনাসমূহ অবশ্যই মেনে চলার পরামর্শ প্রদান করেছেন।

নিদের্শনাসমূহ:

ক) সদাশয় সরকারের নির্দেশনা অবশ্যই মেনে চলা। খ) জাকজমকপূর্ণ অনুষ্ঠানের বিপরীতে সীমিত আকারে উদযাপন করা। গ) বেইন বুনন ও গণজমায়েত হয় এমন সাংস্কৃতিক অনুষ্ঠান বর্জন করা। ঘ) সংশ্লিষ্ট আয়োজন কমিটি ও বিহারাধ্যক্ষ কর্তৃক আমন্ত্রিত/নিমন্ত্রিত অতিথি ও পুণ্যার্থীদের অবশ্যই মাস্ক ও স্যানিটাইজার ব্যবহার সুনিশ্চিত করা। ঙ) অনুষ্ঠান সংক্ষিপ্ত ও যথাসম্ভব একপর্বে শেষ করা, চ) অনুষ্ঠানে সীমিত ভিক্ষুসংঘ আমন্ত্রণ করা, ছ) প্রয়োজনে পার্বত্য ভিক্ষু সংঘ বাংলাদেশ’র সকল জেলা/উপজেলার সভাপতি ও সম্পাদকের সাথে যোগাযোপ পূর্বক পরামর্শ নেয়া  এবং জ) স্থানীয় প্রশাসনের নির্দেশনা অনুসরণ করা।

 

Please follow and like us:

By pbsb

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *