গত ১৫ অক্টোবর,২৫৬৩ বুদ্ধাব্দ, রোজ মঙ্গলবার, উত্তর গাছ বাগান বৌদ্ধ বিহার, ত্রিপুরা রাজ্যে ভারতে কঠিন চীবর দানোৎসব অত্যন্ত সাড়ম্বরে অনুষ্ঠিত হয়। পার্বত্য ভিক্ষু সংঘ বাংলাদেশ’র(পাভিসবা) কেন্দ্রিয় কমিটির অর্থ সচিব ভদন্ত জ্ঞানরত্ন থেরো, যুগ্ম সম্পাদক ভদন্ত সুগতলংকার থেরো, সাংগঠনিক সম্পাদক ভদন্ত লোকমিত্র থেরো, তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ভদন্ত বিপসসি থেরো প্রমূখ ও ত্রিপুরা স্থানীয় ভিক্ষুসংঘ উপস্থিত ছিলেন। এই বৌদ্ধ বিহারে প্রচার ও প্রকাশনা সহ- সম্পাদক (পাভিসবা) ভদন্ত করুনাবংশ থেরো বর্ষাব্রত অধিষ্ঠান করেন।

‘চরথ ভিকখবে বহুজন হিতায় সুখায়’…. বুদ্ধের এই নির্দেশ পুণ্যার্থীদের আমন্ত্রণে সংঘের প্রতিনিধি সকালের পর্বে সদ্ধর্ম ভাষণ করেন ভদন্ত লোকমিত্র থেরো ও ভদন্ত বিপসসি থেরো। বিকালের পর্বে ভদন্ত জ্ঞানরত্ন থেরোর সভাপতিত্বে ভদন্ত সুগতলংকার থেরো মহোদয় একক সদ্ধর্ম ভাষণ প্রদান করেন।

পরিয়ত্তি ধর্মশিক্ষা, বহুশিল্পে পারদর্শীতা, সমাজসংস্কার, দান, শীল ও ভাবনার মাহাত্ম্য এবং কঠিন চীবর দানের আনিসংশ নিয়ে উপস্থিত মুক্তি পিপাসু বৌদ্ধ নর-নারীদের উদ্দেশ্য ধম্মভাষণ করেন। সেদিন সন্ধ্যায় ‘সিদ্ধার্থ গৃহত্যাগ’ নাটক মঞ্চস্থ করা হয়। এই বিহারের আজীবন অধ্যক্ষ ছিলেন ভদন্ত শোভানন্দ মহাথেরো। পরেরদিন ১৬ অক্টোবর, ২০১৯ তারিখে বহু ভাষাবিদ, পাভিসভার উপদেষ্টামণ্ডলীর সদস্য প্রয়াত ভদন্ত শোভানন্দ মহাথেরোর মহাপ্রয়াণ উপলক্ষে স্মরণ সভা অনুষ্ঠিত হয়।

Please follow and like us:

By pbsb

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *