পাভিসবা: রাঙ্গামাটি পৌর ও সদর উপজেলা শাখার বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

Spread the love

গত ১৭ সেপ্টেম্বর ২০২১ খ্রি. ২ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ, ২৫৬৫ বুদ্ধাব্দ, শুক্রবার পার্বত্য ভিক্ষু সংঘ বাংলাদেশ’র রাঙ্গামাটি পৌর ও সদর উপজেলা শাখার বার্ষিক সাধারণ সভা -২০২১ অনুষ্ঠিত হয়। ভদন্ত শীলজ্যোতি থের মহোদয়ের সঞ্চালনায় ভদন্ত পুণ্যজ্যোতি মহাথের মহোদয়ের সভাপতিত্বে বেলা ১.৩০ টায় সভা শুভারম্ভ হয়। শুরুতে বিশ্বশান্তি কামনায় মোমবাতি প্রজ্জ্বলনের মাধ্যমে বার্ষিক সাধারণ সভা উদ্বোধন করেন- পাভিসবা রাঙামাটি পৌর ও সদর শাখার সম্মানিত প্রধান উপদেষ্টা ভদন্ত ধর্মকীর্তি মহাথের মহোদয়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য ভিক্ষু সংঘ বাংলাদেশ এর সম্মানিত সভাপতি ভদন্ত শ্রদ্ধালঙ্কার মহাথের মহোদয় ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য ভিক্ষু সংঘ বাংলাদেশ এর সম্মানিত সাধারণ সম্পাদক ভদন্ত শুভদর্শী মহাথের মহোদয়।

সভা উদ্বোধনের পর কার্যবিবরণীর ধারাবাহিকতায় পাভিসবা পৌর ও সদর শাখার সম্মানিত সাধারণ সম্পাদক ভদন্ত বুদ্ধদত্ত মহাথের মহোদযয়ের সম্পাদকীয় প্রতিবেদন পেশ এবং পাভিসবা রাঙামাটি পৌর ও সদর শাখার সম্মানিত অর্থ সম্পাদক ভদন্ত জ্ঞানালোক মহাথের মহোদয় আর্থিক প্রতিবেদন পেশ করেন। নতুন কমিটি গঠনের বিষয়ে গঠনমূলক আলোচনার পর ১৭ সদস্য বিশিষ্ট পাভিসবা রাঙামাটি পৌর ও সদর শাখার কমিটি গঠন করা হয়। নবগঠিত কমিটি ঘোষণা করেন-পাভিসবার বিনয় অধিকরন বোর্ডের সম্মানিত সদস্য ভদন্ত চন্দ্র বংশ মহাথের মহোদয়। নবগঠিত ১৭ সদস্য কমিটি নিম্নরূপঃ১) ভদন্ত পূন্যজ্যোতি মহাথের – সভাপতি ২) ভদন্ত শাসনাপ্রিয় মহাথের – সহ-সভাপতি ৩) ভদন্ত ধর্মানন্দ মহাথের – সহ-সভাপতি ৪) ভদন্ত শীলপাল থের – সহ-সভাপতি ৫) ভদন্ত বুদ্ধদত্ত মহাথের – সাধারণ সম্পাদক ৬) ভদন্ত রত্তন জোতি থের- সহ-সাধারণ সম্পাদক ৭) ভদন্ত জ্ঞানালোক মহাথের – অর্থ সম্পাদক ৮) ভদন্ত সুমনা জ্যোতি থের- সহ-অর্থ সম্পাদক ৯) ভদন্ত আনন্দ প্রিয় মহাথের- সাংগঠনিক সম্পাদক ১০) ভদন্ত নাইন্দাচারা থের – সহ-সাংগঠনিক সম্পাদক ১১) ভদন্ত পঞ্ঞাদ্বীপা থের – ধর্মীয় সম্পাদক ১২) ভদন্ত শীল জ্যোতি থের- তথ্য ও প্রচার সম্পাদক ১৩) ভদন্ত কীর্তি জ্যোতি থের- দপ্তর সম্পাদক ১৪) ভদন্ত ধর্মেশ্বর থের- সদস্য ১৫) ভদন্ত শান্তলংকার থের- সদস্য ১৬) ভদন্ত ধর্মজ্যোতি থের- সদস্য ১৭) ভদন্ত করুনা পাল থের – সদস্য ভদন্ত চন্দ্রবংশ মহাথের মহোদয় নবগঠিত কমিটি ঘোষণার পর সংক্ষিপ্ত আলোচনায় নবগঠিত কমিটির সদস্যদের বিনয় অধিকরন বোর্ডের পক্ষ থেকে আন্তরিক অভিনন্দন জানান। এরপর মঞ্চে উপবিষ্ট অতিথিরা উপদেশমূলক বক্তব্য রাখেন। বিশেষ অতিথি ভদন্ত শুভদর্শী মহাথের মহোদয় নবগঠিত কমিটিকে পাভিসবা কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে আন্তরিক অভিনন্দন জানান। তিনি বলেন সংঘশক্তিকে সুদৃঢ় করার জন্য ঐক্যবদ্ধ হওয়ার কোন বিকল্প নেই। কেন্দ্রীয় কমিটির সাথে পারস্পরিক সহযোগিতা ও সাংঘিক শ্রীবৃদ্ধি লক্ষ্যে নবগঠিত কমিটিকে কাজ করার আহবান জানান। সভার উদ্বোধক ভদন্ত ধর্মকীর্তি মহাথের বলেন – পার্বত্য চট্টগ্রামে রাঙ্গামাটি শহর অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনি আরো বলেন – পার্বত্য ভিক্ষু সংঘের অধিকাংশ সিনিয়র ভিক্ষু সদরে অবস্থান করছে বিধায় রাঙামাটি পৌর সদর কমিটির বাস্তবসম্মত সিদ্ধান্ত গ্রহণ ও উদ্যোগ অন্যান্য সকল উপজেলা শাখার অনুকরণীয় ও অনুসরণীয়। প্রধান অতিথি বক্তব্য ভদন্ত শ্রদ্ধালঙ্কার মহাথের বলেন- পার্বত্য চট্টগ্রামে বৌদ্ধধর্ম প্রচার ও প্রসারে রাজগুরু ভান্তের অবদান অতুলনীয়। তাঁর স্বপ্নকে জীবিত রাখার জন্য সকলকে আন্তরিকতার সাথে সাংঘিক কাজে আত্মনিবেদিত হওয়ার আহবান জানান। রাজগুরু ভান্তের আদর্শিক সংগঠন পার্বত্য ভিক্ষু সংঘ বাংলাদেশ এর প্রতি আন্তরিক সমর্থন ও শ্রদ্ধাবোধের উপর ভিত্তি করে সদ্ধর্মানুরাগী ব্যক্তিত্ব অস্ট্রেলিয়া প্রবাসী বাবু সৈকত খীসা সুজা মহোদয়ের কেন্দ্রীয় তহবিল সংগ্রহে সামিল হওয়ায় মি. সুজা খীসাকে আন্তরিক ধন্যবাদ ও সুদীর্ঘ জীবন কামনা করেন।

কেন্দ্রীয় তহবিলে অর্থ সংগ্রহের জন্য সকল সংঘ সদস্যদের এগিয়ে আসার আহবান জানান। তিনি আরও বলেন- আগামী ডিসেম্বর ২০২১ খ্রি. পার্বত্য ভিক্ষু সংঘ বাংলাদেশ এর মহাসম্মেলন অনুষ্ঠিত হবে। উক্ত সম্মেলনে সকল সংঘ সদস্যদের অংশগ্রহণ করার জন্য আহবান জানান। সভার সভাপতি ভদন্ত পূন্য জ্যোতি মহাথের বলেন- শাসন সদ্ধর্ম শ্রীবৃদ্ধি ও সংঘের কার্যক্রম বেগবান করার জন্য বিগত সময়ের মতো আগামীতেও তাঁর মেধা শ্রম ও আন্তরিকতা অব্যাহত রাখবে। তিনি বলেন- কমিটির সফলতার পেছনে সাধারণ সম্পাদক বুদ্ধদত্ত মহাথের অবদান অতুলনীয়। এজন্য তিনি বুদ্ধদত্ত মহাথেরকে ধন্যবাদ জানান। বার্ষিক সাধারণ সভায় অংশগ্রহণ করে সভার পরিপূর্ণতা ও সাফল্যমন্ডিত করায় সংঘ সদস্যদের প্রতি কৃতজ্ঞতার সাথে ধন্যবাদ জানান। বার্ষিক সাধারণ সভা উদযাপনের জন্য মোনঘর স্কুল কনফারেন্স হল ব্যবহারের সম্মতি দেওয়ায় মোনঘর কর্তৃপক্ষকে কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান। সঙ্ঘসভায় রাঙামাটি পৌর ও সদরস্থ বিভিন্ন বিহার থেকে ৬৪ জন সংঘ সদস্য উপস্থিত ছিলেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *