মহামান্য সংঘরাজ পরম অভয়তিষ্য মহাথেরোর জাতীয় অন্ত্যেষ্টিক্রিয়া-২০১৯

পার্বত্য চট্টগ্রামের বৌদ্ধদের সবোর্চ্চ ধর্মীয়গুরু ও পাভিসবা’র ৩য় মহামান্য সংঘরাজ ভদন্ত অভয়তিষ্য মহাথের মহোদয়ের জাতীয় অন্ত্যেষ্টিক্রিয়া ও বৌদ্ধ সম্মেলন উপলক্ষে আগামী ১০-১২ ডিসেম্বর, ২০১৯ ৩দিনব্যাপী ধর্মীয় অনুষ্ঠান আয়োজন পাভিসবা ও বাঘাইছড়ি এলাকার সর্বস্তরের বৌদ্ধদের সমন্বয় সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

আগামী ১০ ডিসেম্বর,২০১৯ তারিখে অনুষ্ঠানে সকাল পর্বে জাতীয় ও বুদ্ধপতাকা উত্তোলন, ধর্মীয় সংগীত পরিবেশন, অথিতি বরণ, শীলগ্রহণ, প্রয়াত সংঘরাজের নৈর্বানিক সুখ কামনায় ভাবনা, উদযাপন কমিটির স্বাগত ভাষণ, অতিথিবৃন্দের ভাষণ, ভিক্ষুসংঘের সদ্ধম্মভাষণ। আর্শীবাদক হিসেবে উপস্থিত থাকবেন সাদামনের মানুষ উপাধিপ্রাপ্ত ও উপসংঘরাজ(পাভিসবা) ভদন্ত তিলোকানন্দ মহাথের ও প্রধান অতিথি হিসেবে থাকবেন কুজেন্দ্র লাল ত্রিপুরা, এমপি, খাগড়াছড়ি পার্বত্য জেলা। বিশেষ হিসেবে থাকবেন অতিথি কেরল চাকমা, গভর্নিং বডি শিজক কলেজ, বাঘাইছড়ি, রাঙ্গামাটি ও বাবু দীপেন দেওয়ান, সাবেক সিনিয়র সহকারী জর্জ । সভাপতিত্ব করবেন ভদন্ত শ্রদ্ধালংকার মহাথের, সভাপতি কেন্দ্রিয়, পাভিসবা। বিকালপর্বে প্রধান অতিথি থাকবেন বাবু মনি স্বপন দেওয়ান, সাবেক উপমন্ত্রী, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়। বিশেষ অতিথি কৃষ্ণচন্দ্র চাকমা, উপসচিব, উপজাতীয় শরনার্থী প্রত্যাবাসন ও পুর্নবাসন সম্পর্কিত টাস্কফোর্স, বাবু দেবপ্রসাদ দেওয়ান, অধ্যক্ষ, কাচালং সরকারী কলেজ, বাঘাইছড়ি, মিসেস সাগরিকা চাকমা, ভাইস চেয়ারম্যান, বাঘাইছড়ি উপজেলা পরিষদ ও সুভাষ দত্ত চাকমা, অধ্যক্ষ, শিজক কলেজ। ধর্মালোচক হিসেবে থাকবেন ভদন্ত তেজবংশ মহাথেরো, সভাপতি,খাগড়াছড়ি সদর, পার্বত্য ভিক্ষুসংঘ বাংলাদেশ পার্বত্য জেলা। সভাপতিত্ব করবেন ভদন্ত সুমনা মহাথেরো, সহ-সভাপতি, কেন্দ্রিয় কার্যকরী কমিটি, পাভিসবা।

১১ ডিসেম্বর,২০১৯ তারিখের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাবু দীপংকর তালুকদার, এমপি, (সাবেক প্রতিমন্ত্রী) পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শ্রীমতী বাসন্তি চাকমা, মহিলা এমপি, ৩০৯ মহিলা সংরক্ষিত আসন-৯ ও সম্মানীত সদস্যা, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক সম্পর্কিত কমিটি, বাবু বৃষকেতু চাকমা, চেয়ারম্যান, রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ, শ্রীমতি নিরুপা দেওয়ান, সাবেক সদস্য, জাতীয় মানবাধিকার কমিশন। ধর্মালোচক থাকবেন ভদন্ত জ্ঞানরত্ন মহাথেরো, চেয়ারম্যান, পালি বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। সভাপতিত্ব করবেন, ভদন্ত প্রজ্ঞানন্দ মহাথেরো, অধ্যক্ষ আনন্দ বিহার, তবলছড়ি ও চেয়ারম্যান ও গভর্নিং বডি, বনফুল আদিবাসী গ্রীনহার্ট কলেজ। ১২ ডিসেম্বর,২০১৯ তারিখে ধর্মালোচক হিসেবে থাকবেন ভদন্ত পঞ্ঞাদীপ থেরো, মৈত্রী বিহার, রাঙ্গামাটি সদর, সহ-সভাপতি, কেন্দ্রিয় কমিটি, পাভিসবা। সভাপতিত্ব করবেন ভদন্ত সত্যানন্দ মহাথের, সহ-সভাপতি, কেন্দ্রিয় কমিটি, পাভিসবা।

মহামান্য সংঘরাজ ছিলেন শিজকমূখ সার্বজনীন বৌদ্ধ বিহারের আজীবন অধ্যক্ষ। তিনি শীল,সমাধি ও প্রজ্ঞানুশীলনের পাশাপাশি মানবসেবায় ব্রতী ছিলেন। বহু বিহারের রূপকার ও সংঘ প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন।

বিগত ২৩ ফ্রেব্রুয়ারি, ২০১৯ তারিখে বার্ধক্যজনিত রোগে আক্রান্ত হয়ে ৮৩ বছর বয়সে অন্তিম নি:শ্বাস ত্যাগ করেন।
★ জন্মঃ ১৯৩৫
★ মহাপ্রয়াণঃ ২০১৯
★ভিক্ষুত্ব জীবনঃ ৫৯ বর্ষা

পার্বত্য চট্টগ্রামের তাবৎ বৌদ্ধ জনগোষ্ঠী ও আপামর জনসাধারণের মহতি পুণ্যময় অনুষ্ঠানে উপস্থিত হয়ে মহোদয়ের শেষ বিদায় জানানোর সবিশেষ মৈত্রী আহবান করা গেল।

 

বিস্তারিত পাভিসবা পেজে চোখ রাখুন

Please follow and like us:
error0

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close