শ্রীমৎ শ্রদ্ধালংকার মহাথের: শ্রীমৎ শ্রদ্ধালংকার মহাথেরো(গৃহী নাম কুসুম কান্তি চাকমা) রাঙ্গামাটি পার্বত্য জেলাধীন লংগদু উপজেলায় ১৯৫১ সালে জন্মগ্রহণ করেন । পিতা বিরাজ মোহন চাকমা মাতা শান্তিরুপা চাকমা ঘরে ভূমিষ্ট লাভ করেন।

প্রব্রজ্যা গ্রহণ: ১৯৬৬ সালে সদ্ধর্মাদিত্য ভদন্ত জ্ঞানশ্রী মহাথেরের নিকট শ্রামণ্য ধর্মে দীক্ষিত হন।

উপসম্পদা লাভ: ১৯৭২ সালে উপসম্পদা গ্রহণ করেন।

ভদন্ত শ্রদ্ধালংকার মহাথের

শিক্ষা জীবন: ১৯৯৭ সালে দিঘিনালা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক পাশ করেন। হাটহাজারী কলেজ হতে মাধ্যমিক পাসের পর ১৯৭৫ সালে মাধ্যমিক পাস করার পর ছাত্র অবস্থায় তিনি খাগড়াছড়ি পার্বত্য জেলাধীন দীঘিনালা উপজেলায় অধুনালুপ্ত পার্বত্য চট্টল বৌদ্ধ অনাথ আশ্রমের পরিচালকের দায়িত্ব গ্রহণ করেন। ১৯৭৭ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। সেখান থেকে পালি ভাষা ও সাহিত্যে বিএ (সম্মান) ও এমএ ডিগ্রি অর্জন করেন।

কর্ম জীবন: তিনি বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া অবস্থায় ১৯৭৮ সালে তিনি মোনঘরের পরিচালকের দায়িত্ব গ্রহণ করেন। মোনঘর শিশুসদনের কার্যক্রম পরিচালনা ও শিশুদের দেখাশুনার পাশাপাশি তিনি পড়ালেখা চালিয়ে যান। ১৯৭৮ থেকে ১৯৯৮ সাল পর্যন্ত তিনি মোনঘর শিশুসদনের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।  ১৯৯১ থেকে ১৯৯৬ পর্যন্ত তিনি পার্বত্য ভিক্ষু সংঘ বাংলাদেশ কেন্দ্রীয় কার্যকরী কমিটির সাধারণ সম্পাদক দায়িত্ব পালন করেছিলেন। ২০১৪ থেকে ২০১৭ জানুয়ারি পর্যন্ত পাভিসবার পৌর সদর শাখার সভাপতি দায়িত্ব পালন করেছিলেন।

পার্বত্য ভিক্ষু সংঘ বাংলাদেশ সভাপতি: বর্তমানে তিনি পার্বত্য ভিক্ষু সংঘ বাংলাদেশ কেন্দ্রীয় কার্যকরী কমিটির সভাপতি দায়িত্ব পালন করছেন। এছাড়াও মোনঘর কার্যনির্বাহী পরিষদের সহ-সভাপতি এবং মোনঘর আবাসিক বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়া তিনি চাকমা ভাষা শিক্ষাদান ও চাকমা বর্ণমালা উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। মোনঘর পালি কলেজের অধ্যক্ষ হিসেবেও দায়িত্ব পালন করছেন।

অধ্যক্ষ প্রধান: ৭ জুন, ১৯৯৮ থেকে বর্তমানে তিনি রাঙ্গামাটি পার্বত্য জেলা সদরস্থ ভেদভেদিস্থ সংঘারাম বিহারে অধ্যক্ষ হিসেবে অবস্থান করছেন।

Please follow and like us:

By pbsb

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *